Sunday, October 13, 2019

গরম পানি দিয়ে গোসলের উপকারিতা

গরম পানি দিয়ে গোসলের উপকারিতা

 

শীতের ঠান্ডা পানি জমের মতো ভয় পান অনেকে। তাই গোসলের জন্য কুসুম গরম পানি তাদের চাই-ই চাই। এ কুসুম গরম পানি আপনাকে কেবল ঠান্ডার হাত থেকেই রেহাই দেবে না, এর রয়েছে বেশকিছু উপকারিতা। এবেলার প্রতিবেদন। এবার আসুন জেনে নিই কুসুম গরম পানি দিয়ে গোসলের নানা গুণ-
১. গরম পানি দিয়ে গোসল করলে শরীরের তপমাত্রা বাড়ে। পেশিগুলোও আরাম অনুভব করে। শারীরিক ও মানসিক শান্তির কারণে তাড়াতাড়ি ঘুম চলে আসে। ফলে যারা অনিদ্রায় ভোগেন তাদের গরম পানি গোসল করা উচিত।

২. গরম পানিতে গোসল করলে শরীরে রক্ত সঞ্চালন ভালো হয়। যাদের মাথাব্যথা আছে এর ফলে তাদের এ যন্ত্রনার উপশম হয়।

৩. সর্দি, কাশি, গলা ব্যথা ইত্যাদি থাকলেও গরম পানিতে গোসল করা উচিত। নিশ্বাসে সমস্যা হলেও গরম পানিতে গোসল উপকারে আসে। 

৪. ডায়াবেটিস রোগীতে ক্ষেত্রে গরম পানিতে গোসল রক্ত থেকে গ্লুকোজের পরিমাণ কমায়। এর ফলে ওজন কমে। 

৫. বাতের ব্যথা থেকে রেহাই পেতেও গরম পানি দিয়ে গোসল করতে পারেন।

৬. উচ্চ-রক্তচাপের সমস্যা থাকলেও গরম পানি দিয়ে গোসল উপকারী। এর ফলে স্ট্রেসমুক্ত হওয়া যায়। শরীর ফিট থাকে।

৭. ত্বক সুস্থ রাখতেও গরম পানি দিয়ে গোসল করা উচিত। এর ফলে ত্বক থেকে মরা কোষ বেরিয়ে যায়। 

৮. নিয়মিত গরম পানি দিয়ে গোসল করলে মস্তিষ্ক শান্ত থাকে। এটি বুদ্ধি বাড়াতেও সাহায্য করে।

তবে শীতের সময় চামড়া খারাপ হওয়ার বড় কারণ হচ্ছে গরম পানি। গরম পানি দিয়ে গোসল করলে শরীরের প্রাকৃতিক যে তেল আছে সেটি ধুয়ে যায়। প্রোটিনগুলোও চলে যায়। তাই গোসলের আগে ও পরে তেল ও ময়েশ্চারাইজার ব্যবহারের পরামর্শ দিয়েছেন চিকিৎসকরা।



 ইনস্ট্যান্ট শাওয়ার ওয়াটার হিটার Price Bangladesh, ইলেকট্রিক হট শাওয়ার, ইনস্ট্যান্ট ওয়াটার হিটার ট্যাপ 


 আমরা অনেকেই শীতকালে গরম পানি (Hot Water) আবার কেউ কেউ সারা বছর জুড়েই  গরম পানিতে গোসল করতে পছন্দ করি, আরাম বোধ করি। গোসলের পানি গরম হলে শরীর তো পরিস্কার হয়ই, উপরন্তু কিছু বাড়তি সুবিধা পাওয়া যায়। গোসলের জন্য গরম পানি যদি শরীরের স্বাভাবিক তাপমাত্রার কাছাকাছি পর্যায়ের গরম হয়, অর্থাৎ ৮৫ থেকে ৯২ ফারেনহাইট- এরূপ গরম পানি দিয়ে ২ থেকে ১৫ মিনিট গোসল করা স্বাস্থ্যের জন্য ভালো । এক্ষেত্রে Panasonic Instant Water Heater আপনার সমস্ত দুশ্চিন্তা দুর করে দিতে পারে। তাই ইন্সটল করে নিন Instant Water heater  আর উপভোগ করতে থাকুন Unlimited  গরম পানি জখন খুশি তখন। কোন ধরনের Water Heater আপনার জন্য ভালো হবে এ বিষয়ে বিস্তারিত যেনে নিন এখান থেকে “Water Heater Buying Guide” যা আপনাকে সঠিক ও আপনার জন্য সাশ্রয়ী হবে, আপনর কি পাম্প সহ নাকি পাম্প ছাড়া দরকার সেই ধরনের কিছু গুরুত্বপূর্ণ ডিসিশন নিতে অনেক সাহায্য করবে।

No comments:

Post a Comment